জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্স

আজকের আলোচনার বিষয় জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্স । জাভাস্ক্রিপ্ট কোড এইচটিএমএল এর <script>…</script> ট্যাগ এর মধ্যে লিখতে হয় । যদি জাভাস্ক্রিপ্ট কোড <script> এর মাঝে না রাখা হয় তাহলে জাভাস্ক্রিপ্টটি যথাযথভাবে কাজ করবেনা । অর্থাৎ, জাভাস্ক্রিপ্ট কোড লেখার সাধারণ নিয়ম হচ্ছেঃ

<script type="text/javascript">
JavaScript Code
</script>

বিষয়টি আরও ভালোভাবে বুঝতে নিচের কোডটি প্রথমে নোটপ্যাড এ লিখে index.html নামে সেভ করুনঃ

<!DOCTYPE html>
<html>
    <head>
        <title>
            Welcome to Javascript
        </title>
        <script type="text/javascript" src="hello.js"></script>
    </head>
    <body>
        <input type="button" onclick="popup()" value="Click Here">
    </body>
</html>

এবার index.html ফাইলটি ব্রাউজারে ওপেন করুন । তাহলে Hello World লেখাটি দেখতে পারবেন ।

ব্যাখ্যাঃ
যারা এইচটিএমএল জানেন তাদের এইচটিএমএল ট্যাগ সম্পর্কে নতুন কিছু বলতে হবেনা । আর যদি আপনি এইচটিএমএল শেখা না থাকে তাহলে আমি বলবো আপনি প্রথমে এইচটিএমএল শিখে নিন তারপর সিএসএস শিখে জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল পড়বেন । অন্যথায়, আপনি এই টিউটোরিয়ালটি বুঝতে পারবেন না ।

জাভাস্ক্রিপ্ট কোড এইচটিএমএল এর <script>…</script> ট্যাগ এর মধ্যে লিখতে হয় । এখানে <script>…</script> ট্যাগ এ স্ক্রিপ্ট এর ল্যাংগুয়েজ নির্ধারণ করতে অ্যাট্রিবিউট ব্যবহার করা হয়েছে, তাই script type=”text/javascript” লেখা হয়েছে । যাইহোক, যারা এইচটিএমএল & সিএসএস শিখেছেন তারা আশা করি ব্যাপারটি ভাল করে বুঝতে পেরেছেন ।

এখানে document.write হচ্ছে একটি স্ট্যান্ডার্ড জাভাস্ক্রিপ্ট কমান্ড । এই কমান্ডটি জাভাস্ক্রিপ্ট এর আউটপুট প্রদর্শনের জন্য লেখা হয় ।

*আপনি যদি জাভাস্ক্রিপ্ট কোড script>…</script> ট্যাগ এর মাঝে না লিখেন তাহলে জাভাস্ক্রিপ্ট কোডটি কাজ করবেনা । যেমন; আপনি যদি উপরের কোডটি <script> এর ভিতরে না রেখে index.html ফাইলটি প্রদর্শন করান তাহলে document.write(“Hello World! “); লেখাটি প্রদর্শন করবে ।

আপনি চাইলে এক্সটারনাল জাভাস্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন । যারা সিএসএস শিখেছেন তারা এক্সটারনাল ফাইল সম্পর্কে ভাল বুঝবেন । কেননা, আপনারা সিএসএস এ এক্সটারনাল স্টাইল সীট ব্যবহার করতে শিখেছেন । এক্সটারনাল জাভাস্ক্রিপ্ট ব্যবহার করার জন্য আপনাদের দুইটি কাজ করতে হবে । প্রথমে একটি জাভাস্ক্রিপ্ট ফাইল তৈরি করতে হবে । এজন্য নিচের কোডটুকু লিখে hello.js নামে সেভ করুন ।

তারপর একটি এইচটিএমএল ফাইল তৈরি করতে হবে । এজন্য নিচের কোডটুকু লিখে index.html নামে সেভ করুন;

এবার ব্রাউজারে index.html ফাইলটি ওপেন করুন । এবার Click Here বাটন এ ক্লিক করুন । তাহলেই Hello World! লেখাটি দেখতে পারবেন ।

জাভাস্ক্রিপ্ট কোড কোথায় রাখবেন?

জাভাস্ক্রিপ্ট সাধারণত তিনটি অবস্থান এ রাখা যায়;

  • <head>…</head> ট্যাগ এর ভিতরে ।
  • <body>…</body> ট্যাগ এর ভিতরে এবং
  • এক্সটারনাল (External) ফাইল এ ।

আপনি যদি চান যে, যখন সাইটের ব্যবহারকারী যখন চাইবে তখন জাভাস্ক্রিপ্ট রান করাবেন তখন আপনি জাভাস্ক্রিপ্ট <head>…</head> ট্যাগ এর মাঝে রাখবেন ।

আর যদি আপনি চান যে পেইজ লোড হওয়ার সাথে সাথে জাভাস্ক্রিপ্ট রান করাবেন তাহলে <body>…</body> ট্যাগ এর মাঝে রাখবেন ।

আপনি যদি একাধিক পেইজ এ একই জাভাস্ক্রিপ্ট ব্যবহার করতে চান তাহলে প্রতিটি পেইজ এ আলাদা করে জাভাস্ক্রিপ্ট না লিখে এক্সটারনাল (External) ফাইল এ ব্যবহার করতে পারেন ।

একটা কথা খেয়াল রাখবেন, জাভাস্ক্রিপ্ট হচ্ছে কেস সেনসিটিভ । তাই, জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট লেখার সময় বড় ও ছোট হাতের অক্ষরের প্রতি বিশেষ নজর রাখবেন । এখানে document.write(“Hello World! “); হচ্ছে একটি জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট । প্রতিটি স্টেটমেন্ট লেখার পর একটি সেমিকোলন ব্যবহার করবেন । এছাড়া, পরবর্তীতে এ বিষয় নিয়ে আরও আলোচনা করা হবে ।

Series Navigation<< জাভাস্ক্রিপ্ট কি ?জাভাস্ক্রিপ্ট কমেন্ট >>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *