কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সম্পর্কে বিস্তারিত

কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হচ্ছে এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে সহজেই ওয়েবসাইট পরিচালনা করা যায় । কোন রকম প্রোগ্রামিং ল্যাংগুয়েজ না জেনেই সিএমএস এর মাধ্যমে পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করা যায় এবং তা পরিচালনা করা যায় । প্রতিটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এ একটি ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় টেক্সট এবং অন্যান্য ফাইল অন্তর্ভুক্ত করা থাকে । এটি মূলত, ওয়েবসাইট ব্যবস্থাপনার একটি পূর্ণাঙ্গ প্যাকেজ । এটি সম্পূর্ণ কাস্টমাইজযোগ্য । সিএমএস সফটওয়্যার ব্যবহার করে খুব সহজেই ওয়েবসাইট ব্যবস্থাপনা করা যায় । এছাড়া, সিএমএস এ কিছু বিশেষ ধরণের সুবিধা দেওয়া হয়ে থাকে । যেমন; পুরনো তথ্য, ছবি, ভিডিও আর্কাইভ(সংরক্ষণ) করে রাখতে পারে, সদস্য নিবন্ধিত হতে পারে, অনেকজন সদস্য মিলে একসাথে কাজ করতে পারে, নিবন্ধিত সদস্যরা নিজেদের মধ্যে যোগাযোগ রাখতে পারে ইত্যাদি । কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এ যেকোন তথ্য সহজেই পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন বা বিয়োজন করা যায়। অর্থাৎ আপনি এখানে স্বাধীন ভাবে কাজ করতে পারবেন । সুতরাং, ওয়েবসাইট পরিচালনায় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (Content Management System) –ই সর্বোত্তম ।

কিছু জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) এর নামঃ

ওয়ার্ডপ্রেসঃ ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপ্লিকেশন এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন।
জুমলাঃ জুমলা একটি অ্যাওয়ার্ড বিজয়ী কন্টেন্ট ম্যানেজম্যান্ট সিস্টেম (সিএমএস) যা ব্যবহার করে আপনি প্রায় আপনি ব্লগ, ফোরাম, সংবাদপত্র, সামাজিক নেটওয়ার্ক, পোর্টাল সহ যেকোন রকমের ওয়েবসাইট তৈরী করতে পারেন। তবে, এটা ওয়ার্ডপ্রেস থেকে কিছুটা জটিল ।
দ্রুপালঃ দ্রুপাল ওপেন সোর্সভিত্তিক একটি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস। অনলাইন সার্ভারে দ্রুপাল ইনস্টল করে ডায়নামিক ওয়েবসাইট তৈরি করা যায়। দ্রুপাল প্রায় সাত লক্ষ ব্যবহারকারী এবং ডেভেলাপারদের রক্ষনাবেক্ষনে বিকশিত একটি মুক্ত সফটওয়ার । এ কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমে পরিসংখ্যান ও লগইন, উন্নতমানের সার্চ, ব্লগ, ফোরাম ও পোল তৈরি করা সম্ভব।

*পোস্টটি পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।

পূর্বে প্রকাশিতঃ ওয়েব ডিজাইন & ডেভেলপমেন্ট গ্রুপ

আমি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সম্পর্কে যতটুকু জানি আপনাদের কাছে ততটুকুই শেয়ার করার চেষ্টা করেছি । কোন রকম ভুল ত্রুটি হলে দয়াকরে কমেন্ট এর মাধ্যমে জানাবেন । আর পোস্টটি পড়ে উপকৃত হলে অবশ্যই কমেন্ট করবেন । ধন্যবাদ সবাইকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *