যেভাবে ওয়ার্ডপ্রেস এ ক্যাটাগরি ভিত্তিক সাম্প্রতিক পোস্ট প্রদর্শন করাবেন

আসসালামু আলাইকুম । আশা করি মহান আল্লাহ্‌ তা’আলার অশেষ রহমতে সবাই ভাল আছেন । আমিও আলহামদুলিল্লাহ্‌ ভাল আছি ।

আজ আমি আপানাদের কাছে ওয়ার্ডপ্রেস এর একটি প্লাগিন শেয়ার করবো । ওয়ার্ডপ্রেস হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম । ওয়ার্ডপ্রেস এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে । এখন ওয়ার্ডপ্রেস ব্যবহার করে সব ধরনের ওয়েবসাইট তৈরি করা যায় । যাইহোক, আমরা মুটামুটি সবাই ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানি । তাই, ওয়ার্ডপ্রেস সম্পর্কে নতুন করে বলার মত তেমন কিছুই নেই । আমি আজ ওয়ার্ডপ্রেস এর একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো । আমার আজকের আলোচনার বিষয় কিভাবে ওয়ার্ডপ্রেস এ নির্দিষ্ট ক্যাটাগরি ভিত্তিক সাম্প্রতিক পোস্ট সমূহ প্রদর্শন করাতে পারেন?
সাধারণত নিউজ ওয়েবসাইট সমূহে এ ফিচারটি সবচেয়ে বেশি দেখা যায় । তবে, বর্তমানে, আমি বেশ কিছু ব্লগিং ওয়েবসাইট দেখেছি যেখানে নির্দিষ্ট ক্যাটাগরি ভিত্তিক পোস্ট প্রদর্শন করানো । বেশীরভাগ ওয়ার্ডপ্রেস নিউজ থিমে এ ধরনের ফিচার আগে থেকেই যুক্ত করা থাকে । তবে, যারা ওয়ার্ডপ্রেস থিম এ ধরনের ফিচার যোগ করতে পারেন না কিংবা একটি অন্য থিমে এ ধরনের ফিচারটি যোগ করতে চান তাঁদের জন্য আমার আজকের টিউটোরিয়ালটি কাজে লাগবে বলে আমি মনে করি ।
এবার আমরা মূল আলোচনায় আসি । আপনি সাধারণত দুইটি উপায়ে ওয়ার্ডপ্রেস এ নির্দিষ্ট ক্যাটাগরি ভিত্তিক সাম্প্রতিক পোস্ট সমূহ প্রদর্শন করাতে পারেন । একটি হচ্ছে কোডিং এর মাধ্যমে আর অন্যটি হচ্ছে ওয়ার্ডপ্রেস প্লাগিন এর মাধ্যমে । আপনি যদি কোডিং এর মাধ্যমে কাজটি করতে চান, তাহলে আপনাকে অবশ্যই মুটামুটি ওয়ার্ডপ্রেস থিম এর গঠন সম্পর্কে ধারনা থাকতে হবে এবং বেসিক প্রোগ্রামিং জানা থাকতে হবে । কিন্তু, যাদের কোন প্রোগ্রামিং জ্ঞান নেই এবং ওয়ার্ডপ্রেস থিম এর গঠন সম্পর্কে তেমন কোন ধারনা নেই তাঁরা সহজেই একটি ওয়ার্ডপ্রেস প্লাগিন এর মাধ্যমে কাজটি করতে পারবেন । তাই, আমি এখন আলোচনা করবো কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগিন এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস এ নির্দিষ্ট ক্যাটাগরি ভিত্তিক সাম্প্রতিক পোস্ট সমূহ প্রদর্শন করাতে পারেন?
এখন আমরা দুইটি ধাপে কাজটি সম্পূর্ণ করবো;
প্রথম ধাপঃ প্রথমে আপনাকে Category Posts Widget প্লাগিনটি ডাউনলোড করতে হবে । প্লাগিনটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন । প্লাগিনটি ডাউনলোড হয়ে গেলে ইন্সটল করুন । এছাড়াও আপনি চাইলে Dashboard > Plugin > Add New এগিয়ে Category Posts Widget প্লাগিনটি সার্চ করে ইন্সটল করতে পারেন ।

দ্বিতীয় ধাপঃ প্লাগিনটি ইন্সটল করার পর প্লাগিনটি একটিভ করুন । এবার Dashboard > Appearance >Widgets এ যান । সেখানে Category Post নামে একটি Widget দেখতে পারবেন । এবার Widget টি আপনার সাইডবার এ যোগ করুন । তাহলে নিচের চিত্রের মত দেখতে পারবেন;

Capture

এবার Widget এ বেশ কিছু ফিচার পাবেন । চলুন দেখি কিভাবে এসব ফিচার পূরণ করে প্লাগিনটি ব্যবহার করবেনঃ

Title: এখানে আপনার Widget এর নাম দিন । আপনি যেই ক্যাটাগরি এর পোস্ট প্রদর্শন করাচ্ছেন আপনি সেই ক্যাটাগরি এর নাম দিতে পারেন ।
Category: কোন ক্যাটাগরি থেকে পোস্টসমূহ প্রদর্শিত হবে এখানে তা বাছাই করুন ।

Number of posts to show: আপনি যেই ক্যাটাগরি এর পোস্ট প্রদর্শন করাচ্ছেন সেখান থেকে কয়টি পোস্ট দেখাবে সেটা লিখে দিন ।

Show post excerpt: আপনি যদি নির্দিষ্ট সংখ্যক ওয়ার্ড এর পর ‘[…]’ এ ধরনের চিহ্ন যুক্ত করতে চান তাহলে এখানে টিক চিহ্ন দিন ।

Excerpt length (in words): কয়টি ওয়ার্ডপ্রেস এর পর ‘[…]’ এ ধরনের চিহ্ন যুক্ত করতে চান তা নির্ধারণ করে দিন ।

Show number of comments: এখানে টিকচিহ্ন দিলে পোষ্টের কমেন্ট সংখ্যা দেখাবে ।

Show post date: এখানে টিকচিহ্ন দিলে পোষ্টটি কত তারিখে পাবলিশ হয়েছে তা দেখাবে ।

Show post thumbnail: এখানে টিকচিহ্ন দিলে পোষ্টের ফিচার ইমেজ দেখাবে । ফিচার ইমেজ হচ্ছে কোন একটা পোস্ট এর সাধারণত শিরোনামের বাম পাশে যে ইমেজটি থাকে ।

Thumbnail dimensions (in pixels): এখানে Thumbnail ইমেজ এর Width এবং Height নির্ধারণ করে দিন ।

এবার Save বাটনে ক্লিক করুন । তাহলেই আপনার কাজটি হয়ে যাবে ।

আশা করি বুঝতে পেরেছেন । তবে, যাদের কোডিং জ্ঞান আছে তাঁরা এ কাজটি কোড লিখে করতে পারেন ।
এছাড়া, নির্দিষ্ট ক্যাটাগরি ভিত্তিক পোস্ট প্রদর্শন করানোর জন্য আপনি Super Post প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এটা ওয়ার্ডপ্রেস এর একটি জনপ্রিয় প্লাগিন । Super Post প্লাগিনটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন । এরপর বাকি কাজ অনেকটা Category Posts Widget প্লাগিনের মতই । এছাড়া Super Post প্লাগিনের মাধ্যমে আপনি ওয়ার্ডপ্রেস এর জনপ্রিয় পোস্ট সমূহ প্রদর্শন করাতে পারবেন । আশা করি, Category Posts Widget এবং Super Post প্লাগিন দুইটি আপনাদের কাজে লাগবে । আবার অনেকে হয়ত আগে থেকেই এসব প্লাগিন ব্যবহার করছেন ।

যদি বুঝতে কোন অসুবিধা হয় তাহলে কমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন । আমি সমাধান দেওয়ার চেষ্টা করবো – ইনশাল্লাহ্‌ ।

আমার আজকের টিউটোরিয়াল এখানেই শেষ করছি । টিউটোরিয়ালটি ভাল লাগলে কমেন্ট করতে ভুলবেন না । ধন্যবাদ টিউটোরিয়ালটি মনোযোগ দিয়ে পড়ার জন্য ।

আমার  সাথে ফেইসবুক এ যোগাযোগ করতে এখানে ক্লিক করুন ।

ভাল থাকবেন সবাই । আল্লাহ্‌ হাফেজ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *