অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ানোর ৭ টি উপায়

আসসালামু আলাইকুম । আশা করি সবাই মহান আল্লাহ্‌ তা’আলার অশেষ রহমতে ভাল আছেন । আমিও আলহামদুলিল্লাহ্‌ ভাল আছি ।

বর্তমানে অ্যান্ড্রয়েড হচ্ছে মোবাইলের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম । দিন দিন আন্ড্রয়েড ফোনের জনপ্রিয়তা বেড়েই চলছে । যাইহোক, আন্ড্রয়েড সম্পর্কে আপনারা মুটামুটি সবাই ভাল জানেন এবং অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন । তাই, অ্যান্ড্রয়েড সম্পর্কে আপানদের কাছে নতুন করে পরিচয় দেওয়ার দরকার নেই । এখন আমরা আমাদের মূল আলোচনায় আসি । আমরা কখনো চাইনা আমাদের প্রিয় স্মার্টফোন স্লো কাজ করুক । কিন্তু, অনেকেই দেখবেন এ সমস্যায় ভুগছেন । এসব সমস্যার বেশ কিছু কারন রয়েছে । এসব কারন এড়িয়ে চললে এ সমস্যা থেকে সমধান পাওয়া সম্ভব । আর অ্যান্ড্রয়েড ডিভাইসের গতি বাড়ানোর জন্য বেশ কিছু টিপস রয়েছে । এসব টিপস মেনে চললে আপনার অ্যান্ড্রয়েড গতি বাড়াতে পারবেন – ইনশাল্লাহ্‌ ।

আজ আমি এমন কিছু পদ্ধতি আলোচনা করবো যার মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়াতে পারবেন । এবার চলুন আমরা দেখি কিভাবে আমরা অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়াতে পারিঃ

অপ্রয়োজনীয় অ্যাপস মুছে ফেলুন

অনেকের মোবাইল প্রচুর পরিমানে আন্ড্রয়েড অ্যাপস ইন্সটল করতে দেখা যায় । কিন্তু অনেকেই আছেন এসব অ্যাপস অযথা ইন্সটল করে রেখেছেন । অর্থাৎ, অ্যাপস ব্যবহার না করলেও অ্যাপস ইন্সটল করে রাখেন । যদি আপনার আন্ড্রয়েড ফোন এ অপ্রয়োজনীয় অ্যাপস থাকে তাহলে সেগুলো মুছে ফেলুন । যদি কখনো প্রয়োজন হয় পরে না হয় এসব অ্যাপস আবার ইন্সটল করে নিবেন । কেননা, অতিরিক্ত অ্যাপস আপনার আন্ড্রয়েড ফোনের গতি কমিয়ে দিবে ।

ডিভাইসের স্টোরেজ পরিষ্কার করুন

অনেকের অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ অপ্রয়োজনীয় ফাইল দিয়ে পূর্ণ করা থাকে, যা অ্যান্ড্রয়েড ফোনের গতি কমাতে সাহায্য করে । এক্ষেত্রে, আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ থেকে অপ্রয়োজনীয় ফাইল ডিলেট করে দিন । এতে, একদিকে যেমন আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গতি বাড়বে অন্যদিকে আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি হবে ।

ভাল মেমোরি কার্ড ব্যবহার করা

মোবাইল ফোনের স্টোরেজ বাড়ানোর জন্য মেমোরি কার্ড ব্যবহার করি । তবে, মেমোরি কার্ড ব্যবহার করা সময় মেমোরি কার্ডটি মানসম্মত কি না তা যাচাই করে দেখি না । নিম্নমানের মেমোরি ব্যবহার করার ফলে একদিকে যেমন অ্যান্ড্রয়েড ফোনের গতি কমে যায় অপরদিকে মেমোরি কার্ড ডেটা ট্র্যান্সফারের গতি কম থাকে । এক্ষেত্রে, আপনার প্রয়োজনীয় ফাইল কম্পিউটার এ ব্যাকআপ রেখে মেমোরি কার্ড ফরম্যাট করে আবার ব্যবহার করে দেখতে পারেন । অ্যান্ড্রয়েড ফোনের গতি  ভাল রাখতে, আপনার উচিত হবে মান সম্মত মেমোরি কার্ড ব্যবহার করা ।

অপ্রয়োজনীয় ওইজেট মুছে ফেলুন

অ্যান্ড্রয়েড প্রচুর ওইজেট রয়েছে । সাধারণত এসব ওইজেট অ্যান্ড্রয়েড ডিভাইসের সৌন্দর্য বৃদ্ধি করে । এছাড়া নান কাজে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীগন এসব ওইজেট ব্যবহার করেন । অনেকের মোবাইল প্রচুর পরিমানে ওইজেট ব্যবহার করতে দেখা যায় । কিন্তু অনেকেই জানেন না যে অতিরিক্ত ওইজেট আপনার ডিভাইস এর গতি কমিয়ে দিতে পারে । তাই, আপনার আন্ড্রয়েড ফোন এ অপ্রয়োজনীয় ওইজেট থাকে তাহলে সেগুলো মুছে ফেলুন । আর যথাসম্ভব কম ওইজেট ব্যবহার করুন । এতে, আপনার অ্যান্ড্রয়েড ফোনের গতি  বেড়ে যাবে ।

অ্যান্ড্রয়েড অ্যাপস এর ক্যাশ মুছে ফেলা

অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করার ফলে অ্যাপস এর ক্যাশ আপনার আন্ড্রয়েড ডিভাইস স্লো করে দিতে পারে । তাই, অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ানোর জন্য অ্যান্ড্রয়েড অ্যাপস এর ক্যাশ মুছে ফেলতে পারেন । এসব ক্যাশ মুছে ফেলার জন্য আপনি চাইলে অ্যাপস ব্যবহার করতে পারেন । এতে, আপনার ফোনের গতি কিছুটা বাড়বে ।

ফ্যাক্টরি ডাটা রিসেট

যদি আপনার অ্যান্ড্রয়েড অবস্থা অতিরিক্ত খারাপ হয়ে থাকে, তাহলে আপনি ফ্যাক্টরি ডাটা রিসেট করে নিতে পারেন । ফ্যাক্টরি ডাটা রিসেট করার আগে অবশ্যই আপনার আন্ড্রয়েড এর সমস্ত ডাটা এর ব্যাকআপ নিয়ে রাখবেন । কেননা, ফ্যাক্টরি ডাটা রিসেট করলে ফোনের সমস্ত ডাটা মুছে যায় । এরপর, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি সবকিছু নতুন ভাবে সেট-আপ করুন ।

স্টার্ট-আপ অ্যাপস নিয়ন্ত্রণে রাখুন

আমরা অ্যান্ড্রয়েড এ বেশ কিছু অ্যাপস দেখি যেসব অ্যাপস অটো স্টার্ট আপ ফিচার সমৃদ্ধ । অর্থাৎ, ডিভাইস চালু হওয়ার সাথে সাথে এসব অ্যাপস স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায় । যাদের র‌্যাম কম তাঁরা এ ধরনের অ্যাপস যথাসম্ভব কম ব্যবহার করার চেষ্টা করুন । কেননা, এতে আপনার ডিভাইস এর গতি কমে যেতে পারে । এছাড়া, আপনি চাইলে এসব অ্যাপস এর স্বয়ংক্রিয়ভাবে স্টার্ট আপ বন্ধ করতে পারেন ।

এছাড়া, আপনার ফোনের অ্যাপস সমূহ সব সময় আপডেট করার চেষ্টা করুন । যখনই আপনার ব্যবহৃত অ্যাপস এর আপডেট করার জন্য নোটিফিকেশন পাবেন, তখনই অ্যাপসটি আপডেট করার চেষ্টা করবেন । এতে, আপনি দুইটি সুবিধা পাবেন । প্রথমত, আপনার ফোনের গতি বাড়বে আর অ্যাপস আপডেট করার ফলে আপনি অ্যাপস থেকে হয়ত বাড়তি সুবিধা পাবেন এবং অ্যান্ড্রয়েড ফোন এ অনেক সময় আমরা লাইভ ওয়াল পেপার ব্যবহার করি । এসব লাইভ ওয়াল পেপার ব্যবহার করার ফলে একদিকে যেমন আপনার ফোনের গতি কমে যায় অপরদিকে আপনার ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায় । আর একটি কথা, ফোন দীর্ঘক্ষন চালু থাকার ফলে আপনার ডিভাইসটি কিছুটা স্লো হয়ে যেতে পারে । এক্ষেত্রে, আপনি আপনার ডিভাইসটি রিস্টার্ট দিতে পারেন । এতে, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সকল অ্যাপস বন্ধ হয়ে যাবে । ফলে, ডিভাইসের গতি কিছুটা বেড়ে যাবে ।

আশা করি টিউটোরিয়ালটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাজে  লাগবে । যদি টিউটোরিয়ালটি আপনাদের কাজে লাগে তাহলে কমেন্ট করতে ভুলবেন না ।

আমার সাথে ফেইসবুক এ যোগাযোগ করতে এখানে ক্লিক করুন ।

ধন্যবাদ সবাইকে টিউটোরিয়ালটি মনোযোগ সহকারে পড়ার জন্য । ভাল থাকবেন সবাই । আল্লাহ্‌ হাফেজ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *