সিএসএস টিউটোরিয়াল

আসসালামু আলাইকুম । কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহ্‌ তা’আলার অশেষ রহমতে সবাই ভাল আছেন? আমিও আলহামদুলিল্লাহ্‌ ভাল আছি ।

সিএসএস (CSS) এর পূর্ণরূপ হচ্ছে Cascading Style Sheets. সিএসএস এর সাহায্যে ওয়েবপেইজের বিভিন্ন উপাদানের গঠন, আকার, আকৃতি, রং ইত্যাদি নির্ধারণ করা হয় । ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (W3C) নামে একটি অলাভজনক প্রতিষ্ঠান ১৭ ডিসেম্বর ১৯৯৬ সালে সিএসএস ডেভেলপ করেন ।

এইচটিএমএল এর সাহায্যে একটি ওয়েবপেইজের কাঠামো তৈরি করা যায় । কিন্তু, ওয়েবসাইট ডিজাইনের জন্য এইচটিএমএল-ই যথেষ্ট নয় । ওয়েবপেইজের ডিজাইন সিএসএস ছাড়া সম্ভব নয় । অর্থাৎ, সিএসএস ছাড়া এইচটিএমএল দ্বারা তৈরিকৃত একটি সাইট মানুষের কঙ্কালের মত দেখাবে । পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করতে অবশ্যই সিএসএস জানতে হবে । কিছু সিএসএস কোড পরিবর্তনের মাধ্যমে সমস্ত সাইটের ডিজাইন পরিবর্তন করা যায় । তবে, শুধু CSS এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করা যায় না । প্রথমে, এইচটিএমএল এর মাধ্যমে সাইটের কাঠামো অর্থাৎ গঠন তৈরি করা হয় । অতঃপর, সিএসএস এর মাধ্যমে সাইট ডিজাইন করা হয় । এটা মুলত ওয়েবসাইটের ডিজাইন টুল হিসেবে কাজ করে । এইচটিএমএল এর সাথে সিএসএস শিখলে একটি পূর্ণাঙ্গ স্ট্যাটিক ওয়েবসাইট তৈরি করা সম্ভব । CSS শেখা তেমন কোন কঠিন কিছু নয় ।

Series Navigationসিএসএস কি , কেন , কিভাবে ? >>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *